Thursday, January 27, 2022

Close

Home National স্বাধীনতার সুবর্ণজয়ন্তী; বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের দিন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী; বাঙালি জাতির স্বাধীনতা অর্জনের দিন

২৬ শেখ মার্চ। বাঙালি জাতির জন্য একটি অন্যতম অর্জনের দিন। আর এই অর্জনের নাম হচ্ছে স্বাধীনতা। ১৯৭১ সালের ২৬ শেখ মার্চ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা ঘোষণা করেছিলেন।

একই বছরে দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংগ্রামের পর ভারতীয় মিত্রবাহিনীর সহযোগিতায় আমাদের প্রিয় মাতৃভূমি স্বাধীন হয়।  স্বাধীনতার পর বাংলাদেশকে বিশ্ববাসী তলাবিহীন ঝুড়ি হিসেবে জানতো।

২০২১ এর ২৬ শে মার্চ স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। একই বছরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। তাছাড়া জাতিসংঘ কর্তৃক বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের সুপারিশ পাওয়া আরো একটি অর্জন বাঙালি জাতির জন্য।

একটি স্বনামধন্য মার্কিন পত্রিকা ওয়াল স্ট্রীট এ জাতিসংঘের  এলডিসি থেকে উন্নয়নশীল দেশের চূড়ান্ত সুপারিশ কে বাংলাদেশের জন্য একটি বড় অর্জন বলে আখ্যা দিয়েছেন। এই পত্রিকায় আরো বলা হয় দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম ও চীনের পথে হেঁটে আজ স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি থেকে উন্নয়নশীল দেশের চূড়ান্ত সুপারিশ পেল। 

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার সুদক্ষ দেশ পরিচালনায় আজ বাংলাদেশ পৃথিবীর বুকে উন্নয়নের রোল মডেল। এই স্বাধীনতা অর্জনে দীর্ঘ নয় মাসে ৩০ লক্ষ শহীদ, ২ লক্ষ মা বোনের ইজ্জতের বিনিময়ে পৃথিবীর বুকে লাল সবুজের পতাকা নিয়ে আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের জন্ম। 

আজকের এই আনন্দের দিনে হৃদয়ের গভীর থেকে শ্রদ্ধার সহিত স্মরণ করছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও সকল শহীদ ভাই বোনদের। 

আগামী দিনগুলিতে জন নেত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করে বাংলাদেশকে পৃথিবীর বুকে একটি উন্নয়নশীল দেশের অনন্য দৃষ্টান্ত হিসেবে প্রতিষ্ঠিত করার সুযোগ দিতে সর্বস্তরের জনগণের প্রতি বিনীত আহবান জানাচ্ছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -
  • Latest
  • Popular

Latest Comments